AlokitoBangla
  • ঢাকা শনিবার, ০৯ ডিসেম্বর, ২০২৩, ২৫ অগ্রহায়ণ ১৪৩০
banner

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল উনাইসি লুতু ভুনিওয়াকা


FavIcon
আবদুল্লাহ আল ফরহাদ,কক্সবাজার,প্রতিবেদক:
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০৯:৫৮ পিএম
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল উনাইসি লুতু ভুনিওয়াকা
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল উনাইসি লুতু ভুনিওয়াকা

কক্সবাজারের রোহিঙ্গা শরনার্থী শিবির পরিদর্শনে এসেছেন জতিসংঘের নিরাপত্তা ও সুরক্ষা বিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল উনাইসি লুতু ভুনিওয়াকা।
মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বেলা এগারোটার দিকে জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল উনাইসি লুতু ভুনিওয়াকা উখিয়া উপজেলার কুতুপালং ২ নাম্বার শরনার্থী শিবির, দুপুরে বালুখালী ৮ নাম্বার শরনার্থী শিবির এবং ২০ নাম্বার শরনার্থী শিবিরের বর্ধিত অংশ পরিদর্শন করেন।
শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কার্যালয়ের কর্মকর্তারা জানান, পরিদর্শনকালে তিনি সেখানে রোহিঙ্গাদের পাশাপাশি রোহিঙ্গা শিবিরের পরিস্থিতি দেখভালের সঙ্গে যুক্ত জাতিসংঘ শরনার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর কর্মকর্তা, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি এবং মানবিক সহায়তায় যুক্ত অন্যান্য সংস্থা কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। 
এর আগে তিনি বাংলাদেশের আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এর কর্মকর্তাদের সাথে বৈঠক করেন এবং  শরনার্থী শিবিরের সামগ্রিক নিরাপত্তা পরিস্থিতি কেমন, সেটা সরেজমিনে জানা-বোঝার চেষ্টা করেন।
কক্সবাজারের রোহিঙ্গা শিবিরের নিরাপত্তা বেশ কিছুদিন ধরে ক্রমেই অবনতির দিকে রয়েছে। রোহিঙ্গাদের দেখভালের বিষয়ে গঠিত জাতীয় টাস্কফোর্সের বৈঠকে বিষয়গুলো নিয়ে বেশ কয়েকবার আলোচনা হয়েছে। এর আগে এ পর্যন্ত কক্সবাজারের নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য এর আগে পর্যন্ত জাতিসংঘের সুরক্ষা ও নিরাপত্তা বিভাগের কোনো প্রতিনিধি বাংলাদেশ সফরে আসেননি।
জাতিসংঘের সহকারী মহাসচিব সোমবার সকালে কক্সবাজারে আসেন। সোমবার বেলা সাড়ে ১১টায় কক্সবাজার শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন বিষয়ক কমিশনার মোহাম্মদ মিজানুর রহমানের সাথে বৈঠক করেন। পরে  কক্সবাজারের জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথেও বৈঠক করেন তিনি। 
জানা গেছে, মিসেস ইউনিসি ভুনিওয়াকা ক্যাম্প পরিস্থিতি জানা ও করনীয় নিয়ে আলোচনার জন্য কক্সবাজার সফর করছেন।
 

Banner
Side banner
Side banner