AlokitoBangla
  • ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
banner

বিষে ভরা সুন্দরবন, হুমকির মুখে মৎস্য সম্পদ


FavIcon
মোঃইব্রাহীম হোসেন,মংলা, বাগেরহাট,প্রতিবেদক:
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৩:৩৭ পিএম
বিষে ভরা সুন্দরবন, হুমকির মুখে মৎস্য সম্পদ
বিষে ভরা সুন্দরবন, হুমকির মুখে মৎস্য সম্পদ

শিকার করে আমরা বেশ লাভবান হচ্ছি। কারন হিসেবে তারা জানায় বিষ না দিলে জালে বেশি মাছ পড়ে না, আর বিষ প্রয়োগে ছোট বড় সকল প্রজাতির সব মাছ জালে জড়ো হয়। জেলেরা আরো জানায় সচরাচর তারা কীটনাশকের দোকান থেকে রিপকর্ড বিষ ক্রয় করে।

গত ৬/৭ দিন আগে কোন ধরনের পাস পারমিট ছাড়া গোপনে একদল দুর্বৃত্ত সুন্দরবনের উরুবুনিয়া খালে বিষ দেয়। দুর্বৃত্তদের দেওয়া বিষে মাছ মরে খালের বিভিন্ন জায়গায় ভেসে ওঠে। এ ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে বনবিভাগ।

কমিটির প্রধান করা হয়েছে চাঁদপাই স্টেশন কর্মকর্তা ওবায়দুর রহমানকে। অপর দুই সদস্য হলেন জোংড়া টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর হোসেন ও চাঁদপাই রেঞ্জ কার্যালয়ের ফরেস্টার মিজানুর রহমান। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হলেও কোন অগ্রগতি দেখা যায়নি।

এর আগে গত মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে সুন্দরবনের হারবাড়িয়া ভেড়ির খাল এলাকা থেকে সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকারের অভিযোগে আট জেলেকে আটক করেছে বন বিভাগ। এ সময় তাদের কাছ থেকে ৩টি কাঠের নৌকা, চারটি জাল ও দুই বোতল কীটনাশক (বিষ) জব্দ করা হয়েছে। পরে বন আইনে মামলা দায়ের তাদের বাগেরহাট আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়।

ষ্টেশনের কিছু অসাধু কর্মকর্তা উৎকোচের বিনিময় অবৈধ ভাবে জেলেদেরকে সুন্দরবনে ঢুকতে দিয়েই এ ক্ষতি সাধন করছে বলে অভিযোগ জেলেদের।

মোংলা সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ জাহিদুল ইসলাম বলেন,বিষ প্রয়োগ করে মাছ ধরা দন্ডনীয় অপরাধ,বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করা না গেলে মৎস্য সম্পদ হুমকির মধ্যে পড়বে। 

এ বিষয়ে জানতে চাইলে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের চাঁদপাই ষ্টেশন কর্মকর্তা ওবায়দুর রহমান বলেন, তদন্ত কাজ চলতেছে, উর্ধ্বতন কর্মকর্তারা অফিসে নাইতো!

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, বিষ প্রয়োগে মাছ শিকার করা গুরত্বর অপরাধ। বিষ প্রয়োগ করে মাছ ধরা জেলেদের আটক করতে বন বিভাগ সব সময় সতর্ক। বিষ দিয়ে মাছ শিকারির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমাদের প্রতিটি ক্যাম্প ও স্টেশনের বনরক্ষীদের কঠোর নির্দেশনা দেওয়া রয়েছে। 

Banner
Side banner
Side banner