AlokitoBangla
  • ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
banner

কালো ডিম দিচ্ছে খাঁকি ক্যাম্পবেল হাঁস, খাওয়ার পাশাপাশি বিক্রি করে আসছেন গৃহিনী নাজমা


FavIcon
মোঃইব্রাহীম হোসেন,মংলা, বাগেরহাট,প্রতিবেদক:
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৮:৪৮ পিএম
কালো ডিম দিচ্ছে খাঁকি ক্যাম্পবেল হাঁস, খাওয়ার পাশাপাশি বিক্রি করে আসছেন গৃহিনী নাজমা
কালো ডিম দিচ্ছে খাঁকি ক্যাম্পবেল হাঁস, খাওয়ার পাশাপাশি বিক্রি করে আসছেন গৃহিনী নাজমা

মোংলায় একটি হাঁস কালো ডিম পেড়েছে। গত দুই সপ্তাহ ধরে খাঁকি ক্যাম্পবেল হাঁস এ কালো ডিম দিচ্ছে/পাড়ছে। শনিবার সকালেও হাঁসের খোপ থেকে একটি কালো ডিম পেয়েছেন হাঁসপালনকারী ওই বাড়ীর গৃহীনি।
উপজেলার মিঠাখালী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের দিনমজুর বাসিন্দা জুলফিকার গাজীর (৩৫) স্ত্রী নাজমা বেগম দারিদ্র্যতার কারণে তিন মাস ধরে হাঁস লালনপালন করে আসছেন। তিন মাস আগে নবলোক নামক একটি এনজিও থেকে তাকে দেয়া হয় ২৫টি খাঁকি ক্যাম্পবেল হাঁস। সেই সাথে তিনি আরো ১০টি হাঁস কিনে পুষতে শুরু করেন। এরপর হাঁসগুলোর মধ্যে ১০টি হাঁস গত ১৪/১৫ দিন ধরে ডিম পাড়তে শুরু করেছে। এরমধ্যে একটি হাঁস কালো ডিম দিয়ে আসছে। প্রতিদিন খোপ থেকে একটি কালোসহ নীল বর্ণের ৪/৫টি করে ডিম পাচ্ছেন ওই গৃহীনি। তিনি বলেন, ১৪/১৫ দিন ধরে ৪/৫টির মধ্যে একটি করে ডিম পাড়ছে তার একটি হাঁস। কালোটিসহ অন্যান্য ডিম তিনি প্রতিদিন বিক্রি করে আসছেন। ডিম বিক্রির টাকা দিয়ে হাঁসের খাবার কিনে আসছেন তিনি। এছাড়া শনিবারও একটি কালো ডিম পেয়েছেন খোপ থেকে। শনিবার দুপুরে দুইটি কালো ডিম রান্না করে খেয়েছেন তারা। আর বিকেলে একটি কালো ডিম ভেজে খান তারা। তবে ডিম কালো হলেও কুসুম অন্যান্য ডিমের মতই। কুসুমের রংয়ে কোন ভিন্নতা নেই বলেও জানান তিনি। তিনি আরো বলেন, এ ক্যাম্পবেল হাঁস বেশির ভাগই নীলচে রংয়ের ডিম দেয়, সাদা ডিম দেয় না বললেই চলে। তাই ডিম যেহেতু নীল, সাদা ও লাল বর্ণের হয়ে থাকে সেই ক্ষেত্রে কালোও হয়ে থাকতে পারে। তাই কালো ডিম কেন দিলো তা নিয়ে তিনি তেমন কোন ধরণের চিন্তাও করেননি তিনি। তিনি এটাকে স্বাভাবিক ভেবে নিয়েছেন।
কালো ডিম পাড়ার বিষয়টি নাজমা বেগম কোন চিন্তা ভাবনায় না নিলেও মুলত তার কাছ থেকে যারা ডিম কিনেছেন তাদের মাধ্যমেই কালো ডিম পাড়ার বিষয়টি শনিবার বিকেলে জানাজানি হয়। এরপর লোকজন সেই কালো ডিম দেখার জন্য ওই বাড়ীতে গেলে মাত্র একটি ডিম দেখতে পান কৌতুহলী লোকজন। উৎসুক লোকজনের সামনেই সেই কালো ডিমটি ভেঙ্গে ভেজে খান ওই পরিবার। হাঁসের কালো ডিম দেয়ার বিষয়টি চারিদিকে ছড়িয়ে পড়ায় বিকেল থেকে ওই বাড়ীতে নাজমা বেগমের হাঁসের কালো ডিম দেখতে দুরদুরান্তের লোকজন ছুটে যাচ্ছেন।  
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা অমল কুমার সরকার বলেন, হাঁসের কালো ডিম কেন হয়, সেটা আমার জানা নেই।

 

 

Banner
Side banner
Side banner