AlokitoBangla
  • ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯
banner

ইভিএম দ্বারা স্যুট কোর্ট টাই পরা ভদ্রলোকেরা জালিয়াতি করে : সুজন


FavIcon
রংপুর,প্রতিবেদক:
প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২, ১০:৩২ পিএম
ইভিএম দ্বারা স্যুট কোর্ট টাই পরা ভদ্রলোকেরা জালিয়াতি করে : সুজন
ইভিএম দ্বারা স্যুট কোর্ট টাই পরা ভদ্রলোকেরা জালিয়াতি করে : সুজন

সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদক অধ্যাপক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, নির্বাচন কমিশনের যোগসাজশে ইভিএমে জালিয়াতি সম্ভব। এটি এমন দুর্বল যন্ত্র ও নিকৃষ্ট যন্ত্র, যা দিয়ে স্যুট-কোর্ট-টাই পরা ভদ্রলোকেরা জালিয়াতি করতে পারে। যেকোনো ইলেকট্রনিক্স ডিভাইসে প্রোগ্রামিংয়ের মাধ্যমে জালিয়াতি করা যায়।

শুক্রবার (৪ নভেম্বর) বিকেলে রংপুর মহানগরীর আরডিআরএস মিলনায়তনে সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর ‘কেবল অর্থনৈতিক সংস্কার নয়, সঙ্কট সমাধানে প্রয়োজন রাজনৈতিক সংস্কার’ শীর্ষক নাগরিক সংলাপ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সুজন সম্পাদক আরো বলেন, আমরা বারবার বলছি, ইভিএমে বাইরে থেকে কেউ জালিয়াতি করতে পারবে না। কিন্তু নির্বাচন কমিশনের যোগসাজশে তো তা সম্ভব। ইভিএমের আরেকটি দুর্বলতা হলো, ভোট হয়ে যায় অটোমেটিক্যালি। কিন্তু ফলাফল তৈরি করা হয় ম্যানুয়ালি। সুতরাং সেখানেও জালিয়াতি করার সুযোগ আছে।

বদিউল আলম মজুমদার আরো বলেন, বর্তমান অর্থনৈতিক সঙ্কট উত্তরণে যখন আমরা আইএমএফসহ বিভিন্ন সূত্র থেকে প্রায় সাত বিলিয়ন ডলার ঋণ নেয়ার চেষ্টা করছি, সেসময় প্রায় এক বিলিয়ন ডলার ব্যয় কোনোভাবেই সমীচীন হবে না। যেখানে নির্বাচন কমিশনের প্রতি মানুষের আস্থা নেই, তাদেরকে যদি এ রকম একটি জালিয়াতির যন্ত্র দেয়া যায়, তাহলে আমাদের সঙ্কট আরো বাড়বে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বদিউল আলম মজুমদার। এছাড়াও বক্তব্য রাখেন মহানগর সভাপতি অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুজনের জেলা সুজন সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন।

Banner
Side banner

সারাদেশ বিভাগের আরো খবর

Small Banner
Side banner