AlokitoBangla
  • ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
banner

আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার


FavIcon
আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৪, ০৬:০৬ পিএম
আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার
আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। দেশটির দাবি, তাদের এই ক্ষেপণাস্ত্র পূর্ব এশিয়ার কোনো দেশের কাছে বিপদের কারণ হবে না। গত নভেম্বরে গুপ্তচর-উপগ্রহ মহাকাশে পাঠিয়েছে উত্তর কোরিয়া। তারপর থেকে এই অঞ্চলে উত্তেজনা অনেকটাই বেড়েছে।

দেশটির সরকারি বার্তাসংস্থা কেএনসিএ জানিয়েছে, উত্তর কোরিয়া মধ্যবর্তী সলিড ফুয়েল ব্যালেস্টিক মিসাইল সফলভাবে পরীক্ষা করেছে।

উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্রের নতুন উচ্চক্ষমতা সম্পন্ন ইঞ্জিন তৈরি করেছে। সেটিরই পরীক্ষা হলো। কেএনসিএ বলেছে, প্রতিবেশী কোনো দেশের নিরাপত্তা বিঘ্নিত হবে না। আঞ্চলিক পরিস্থিতির সঙ্গে এর কোনো যোগ নেই।

রোববার বিকেলে এই পরীক্ষা করা হয়। এর সঙ্গে হাইপারসনিক ম্যানুভারেবল কন্ট্রোলড ওয়ারহেড ছিল। সিওলের জয়েন্ট চিফ অব স্টাফ বিবৃতি দিয়ে জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি এক হাজার কিলোমিটার দূরে ইস্ট সি-তে গিয়ে পড়ে। সিওল, ওয়াশিংটন ও টোকিওর বিশেষজ্ঞরা এখন পুরো বিষয়টি খতিয়ে দেখছেন।

পিয়ং ইয়ং নভেম্বরে জানিয়েছিল, তারা মধ্যবর্তী নতুন সলিড ফুয়েল ই়ঞ্জিনের ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা করবে। ডিসম্বরের মাঝামাঝি উত্তর কোরিয়া হসং ১৮ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে। তারপর এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হলো।

এই সলিড ফুয়েল ইন্টারকন্টিনেন্টাল ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হলো উত্তর কোরিয়ার সবচেয়ে আধুনিক ক্ষেপণাস্ত্র। এটা যুক্তরাষ্ট্রে গিয়ে আঘাত হানতে পারবে।

নভেম্বরে উত্তর কোরিয়া মহাকাশে একটি গুপ্তচর উপগ্রহ পাঠায়। তখনই তারা ঘোষণা করে, পারমাণবিক অস্ত্রের সংখ্যা অনেক বাড়ানো হবে। এই নিয়ে ওই অ়ঞ্চলে প্রবল উত্তেজনা দেখা দেয়।

বিশেষজ্ঞরা তখন বলেছিলেন দক্ষিণ কোরিয়ার নির্বাচন হবে এপ্রিলে এবং মার্কিন প্রেসিডেন্ট নি্বাচন হবে নভেম্বরে। দুইটি নির্বাচনের আগে উত্তর কোরিয়া ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা করে দেখবে।

Banner
Side banner
Side banner