AlokitoBangla
  • ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
banner

গাজা ইস্যুতে চীন-আরব লীগ যৌথ বিবৃতি


FavIcon
আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৪, ০৬:৩৩ পিএম
গাজা ইস্যুতে চীন-আরব লীগ যৌথ বিবৃতি
গাজা ইস্যুতে চীন-আরব লীগ যৌথ বিবৃতি

গাজা ইস্যুতে চীন ও আরব লীগ যৌথ বিবৃতি দিয়েছে। গতকাল (রোববার) আরব লীগের মহাসচিব আহমেদ আবু গিতের সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র বৈঠকশেষে এ বিবৃতি প্রকাশ করা হয়।

যৌথ বিবৃতিতে গাজা ইস্যুতে মোট ৮-দফা প্রস্তাব পেশ করা হয়। বিবৃতিতে বলা হয়: প্রথমত, সার্বিক যুদ্ধবিরতি কার্যকর করতে হবে, গাজা ইস্যুতে জাতিসংঘে গৃহীত প্রস্তাব সার্বিকভাবে বাস্তবায়ন করতে হবে, এবং যেকোনো বেসামরিক নাগরিকের বিরুদ্ধে হিংসাত্মক তত্পরতা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনকারী আচরণ বন্ধ করতে হবে।

দ্বিতীয়ত, আন্তর্জাতিক সমাজের উচিত যুদ্ধবিরতির জন্য ইতিবাচক ভুমিকা রাখা এবং প্রভাবশীল দেশগুলোর উচিত আরও ন্যায়সংগত ও গঠনমূলক ভুমিকা পালন করা; তৃতীয়ত, ফিলিস্তিনের ভবিষ্যত নির্ধারণের দায়িত্ব ফিলিস্তিনিদের হাতে ছেড়ে দিতে হবে; ফিলিস্তিনে বিভিন্ন দলের অংশগ্রহণে সহনশীল জাতীয় সংলাপ আয়োজন জরুরি।

চতুর্থত, ‘দুই রাষ্ট্র’ প্রস্তাব হবে গাজা এলাকা ও জর্দান নদীর পশ্চিম তীরের ফিলিস্তিনিদের ভাগ্যের সাথে জড়িত নীতিমালার ভিত্তি, যাতে ফিলিস্তিনিদের স্বশাসন ও স্বাধীন রাষ্ট্র গঠনের অধিকার নিশ্চিত করা যায়; পঞ্চমত, ফিলিস্তিন ইস্যুর সার্বিক, ন্যায়সংগত ও দীর্ঘস্থায়ী সমাধানের জন্য বাস্তব প্রচেস্টা চালাতে হবে; ফিলিস্তিনকে জাতিসংঘের আনুষ্ঠানিক সদস্যদেশ হিসেবে অন্তর্ভুক্তি সমর্থন করতে হবে; জাতিসংঘের সংশ্লিষ্ট প্রস্তাব ও ১৯৬৭ সালের সীমান্তনীতির ভিত্তিতে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে সমর্থন দেওয়া উচিত।

ষষ্ঠত, লোহিত সাগর পরিস্থিতিতে উদ্বিগ্ন চীন ও আরব লীগ; ইয়েমেনের সার্বভৌমত্ব ও ভূভাগের অখণ্ডতাকে সম্মান করার পাশাপাশি এতদঞ্চলের আন্তর্জাতিক ব্যবসা রুটের নিরাপত্তা নিশ্চিত করা জরুরি।  

সপ্তমত, ‘দুই রাষ্ট্র’ প্রস্তাব বাস্তবায়নে যত দ্রুত সম্ভব আন্তর্জাতিক শান্তি সম্মেলন আয়োজন করতে হবে।

অষ্টমত, গাজার সার্বিক মানবিক সংকট এড়াতে আরব লীগের সকল পদক্ষেপ ও প্রচেষ্টার প্রশংসা করে চীন; গাজার সংঘর্ষ প্রশমন, যুদ্ধবিরতি বাস্তবায়ন ও ফিলিস্তিনিদের ন্যায়সংগত কার্যক্রমে চীনের প্রয়াস এবং ফিলিস্তিন ও ইসরাইলের সংঘর্ষ বন্ধে চীনের প্রস্তাবের প্রশংসা করে আরব লীগ। 

Banner
Side banner
Side banner