AlokitoBangla
  • ঢাকা সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

জাপানের অংশীদারিত্ব অনুমোদন দিল রাশিয়া


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২, ০৯:১৫ পিএম
জাপানের অংশীদারিত্ব অনুমোদন দিল রাশিয়া
জাপানের অংশীদারিত্ব অনুমোদন দিল রাশিয়া

সাখালিন-২ তেল ও গ্যাস প্রকল্পে জাপানের অংশীদারিত্ব অনুমোদন দিয়েছে রাশিয়া। বার্তা সংস্থা রয়টার্স বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাপানের মিতসুবিশি কপসও বৃহস্পতিবার জানিয়েছে সাখালিন-২ প্রকল্পে তাদের ১০ শতাংশ অংশীদারিত্ব অনুমোদন করেছে মস্কো। জাপানের মিটসুইয়ের ১২.৫ শতাংশ অংশীদারিত্ব অনুমোদনের একদিন পরই মিতসুবিশি এই ঘোষণা দিল। এই প্রকল্পে দুইটি সংস্থাকেই সমর্থন দিচ্ছে জাপান সরকার।

রাশিয়ার এই অনুমোদনের পর বৃহস্পতিবার জাপান সরকারের মুখপাত্র হিরোকাজু মাতসুনো নিয়মিত ব্রিফিংয়ে বলেন, এই সিদ্ধান্তটি আমাদের দেশের স্থিতিশীল শক্তি সরবরাহের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।এদিকে সাখালিন-২ কাজ একটি নতুন রাশিয়ান ফার্মে হস্তান্তর করছে মস্কো। এর ফলে এরপর থেকে বিদেশি স্টেকহোল্ডারদের তাদের স্বার্থ বজায় রাখার জন্য অনুমোদনের জন্য আবেদন করতে হবে।

জাপান ইউক্রেনের যুদ্ধের জন্য মস্কোর উপর নিষেধাজ্ঞা আরোপ করা সত্ত্বেও দুটি জাপানি ট্রেডিং হাউস রাশিয়ার শক্তি প্রকল্পে অংশীদারিত্ব বজায় রাখবে। বিদ্যুৎ সরবরাহ সুরক্ষিত রাখার জন্যই এশিয়ার দেশটি এই সিদ্ধান্ত নিচ্ছে।

জাপানের মোট তরল তরল প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) চাহিদার ৯ শতাংশ আসে রাশিয়া থেকে। রাশিয়া থেকে জাপানে আসা প্রায় পুরো গ্যাসই জোগান দেওয়া হয় সাখালিন-২ থেকে।  সাখালিন হচ্ছে তেল ও গ্যাসের মতো প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ রাশিয়ার একটি দ্বীপ। জাপান থেকে সাখালিনের অবস্থানগত দূরত্বও খুব বেশি দূরে নয়।

 

Side banner